Header Ads

Header ADS

শিশুদের জন্য অ্যাপস ও কিছু কথা ।

লিখেছে সুরজিত সিংহ,
১৯৯০ সাল থেকে বাংলাদেশে প্রাথমিক শিক্ষা আইন প্রনয়ণের মাধ্যমে প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করে গড়ে তুলা হয় । জানিনা আজো পর্যন্ত এটা কতটুকু বাস্তবায়িত হয়েছে । বাস্তবায়নের বিভিন্ন ধাপ থাকতে পারে । এ ক্ষেত্রে আমি মনে করি মাল্টিমিডিয়া ক্লাস রুম এবং প্রযুক্তির সহজ ব্যবহারই সর্ব উৎকৃষ্ট মাধ্যম ।

বর্তমানে বাংলাদেশে শিক্ষার জন্য মাল্টিমিডিয়া সিস্টেমের প্রচার জোড়ালো হয়ে উঠছে । ডিজিটাল শক্তি আমাদের ১০০% করতে আরো হয়তো অনেক বছর সময় লাগতে পারে (হয়তোবা আমরা নাও দেখতে পারি) । কিন্তু প্রযুক্তির ব্যবহারটা আরো সহজ হওয়া চাই(অন্ততঃপক্ষে শিক্ষার ক্ষেত্রে) । আজ আমি শিশু শিক্ষার জন্য একটা অ্যাপ দেখলাম । https://play.google.com/store/apps/details?id=com.sadevelopersbd.shishushikkha 

https://play.google.com/store/apps/details?id=com.sadevelopersbd.shishushikkha
অ্যাপটা দেখে আমি কথাটা জোরদিয়ে বলার আরো ইন্সপায়ারেশন পেয়েছি ।
গ্রাফিক্স জিনিসটা ছোট বড় সবার মনে দূর্বল ভাবে আঘাত করে এবং বলা যায় মুঠফোন প্রত্যেক শিশুকেই বিশেষ ভাবে আকর্ষিত করে । তাই মুঠফোনে গ্রাফিক্সের মাধ্যমে শিক্ষা সবচাইতে সহজলভ্য এবং এক্সপ্লিসিট লার্নিং প্রসিডিউর । আর Children Study র ক্ষেত্রে এটি অন্যতম মাধ্যম বলে আমি মনে করি ।


এ বছরের ১৮ জাুনয়ারি দৈনিক প্রথম আলো পত্রিকায় শিক্ষা গবেষকদের মতামতে একটি খবর ছাপা হয় । খবরটির শিরোনাম ছিলো, “পুরোপুরি ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় শিশু আনন্দের সঙ্গেই শিখতে পারে।” সুতরাং, আমরাও চাই ডিজিটাল শিক্ষাব্যবস্থা আরো উন্নত হোক । সবাই যাতে সহজেই শিক্ষাকে অন্তর থেকে অনুভব করতে পারে ।
বিঃদ্রঃ আসলে গরিব দেশে মুঠফোনের মাধ্যমে পড়াশুনার কথা শুনলে মানুষের ঘাড়ে অনেকটা চুলকানি বেড়ে যায় । আরে ভাই, এদেশে যার ঘরে কেরোসিনের জোনাকির মত আলোই রাতে দেখা নাদেখার মাঝে বেঁচে থাকে তাদের ঘরেও অন্ততঃপক্ষে একটা স্মার্ট ফোন আছে । ফেরিওয়ালা , রিক্সাওয়ালা হকারদের হাতের ফোন দেখলে অনেক সময় নিজের হ্যান্ডসেটের সাথে তুলনা করে হ্যান্ডসেট লোকিয়ে রাখতে হয় । আর কি বলবো ...
https://play.google.com/store/apps/details?id=com.sadevelopersbd.shishushikkha

No comments

Powered by Blogger.