Header Ads

Header ADS

আজ আমরা এখানে জানব গ্রাফিক্স ডিজাইন কী, এবং কেন আমরা গ্রাফিক্স ডিজাইন শিখব,আর গ্রাফিক্স ডিজাইন শিখে কিভাবে আমরা বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস এ কাজ করে অর্থ-উর্পাজন করব।




গ্রাফিক্স ডিজাইন বলতে আমরা বুঝি চিত্রলেখ বিষয়ক শিল্পকর্মকেই গ্রাফিক্স ডিজাইন বা Graphic design বলা  হয়ে থাকেসহজভাবে বলতে গেলে টেক্ট বা নকশা ব্যবহার করে সুন্দর এবং মানসম্মত চিত্রকর্ম তৈরি করাকে গ্রাফিক্স ডিজাইন বলা হয়ে থাকে বিখ্যাত ডিজাইনার Neville Brody এর মতে "ডিজাইন প্রয়োজনসমূহ, তথ্য এবং কালারের এমন একটি সংশ্লেষন যা এর অংশসমূহের সমষ্টির থেকেও বেশি কিছু তৈরি করে" (তার এই সংজ্ঞার জন্য কয়েকটি আন্তর্জাতিক পুরুষ্কারও পেয়েছেনআমি বাংলায় হয়তো ঠিক ভাবটা প্রকাশ করতে পারিনি তবে তিনি এই সংজ্ঞায় অনেক কিছু বোঝাতে চেষ্টা করেছেন)

https://www.youtube.com/channel/UCTML85sPsFPo_Tw-_JNjJkA
Graphics Design
এখন আমরা আলোচনা করব কেন গ্রাফিক্স ডিজাইন শিখব…………….
আমরা সাধারনত অপ্রয়োজনীয় কাজে সময় ব্যয় করে থাকিইচ্ছা করে কোন কাজে গুরুত্ব দেই না ।বর্তমানে বাংলাদেশে বেকারত্ব বেড়ে চলছে। আর ই বেকারত্ব দূর করতে হলে আমরা নিজেরা আত্নকর্মসংস্থানমুলক কাজ করার উদ্যোগ নিতে হবে। আর এই গ্রাফিক্স ডিজাইন হচ্ছে আত্নকর্মসংস্থানমুলক কাজ। আমরা গ্রাফিক্স ডিজাইন শিখে নিজের আত্নকর্মসংস্থা নিজে তৈরী করতে পারিগ্রাফিক্স ডিজাইন শিখার জন্য তেমন বেশি শিক্ষাগতযোগ্যতা প্রয়োজন লাগে না বেসিক ইংরেজি সম্পর্কে জানা থাকলেই চলবে গ্রাফিক্স ডিজাইন মূলত দুইটি ভাগে বিভক্ত থাকে তা হল ()ফটোশপ ডিজাইন()ইলাস্ট্রেটর ডিজাইনআর এই ফটোশপ ডিজাইন, ইলাস্ট্রেটর ডিজাইন,করতে কিছু টুলস আছে, আর এই টুলস গুলো ইংরেজিতে লেখা থাকে, এই টুলস গুলো বুঝার মত ইংরেজি সম্পর্কে ধারনা থাকলে চলবেএই মুহুর্তে বাংলাদেশ সহ সারা বিশ্বে গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা ব্যাপক।তাই আপনি যদি একটু চেষ্টা করেন তাহলে মাত্র কয়েকমাসের ভিতরেই গ্রাফিক্স ডিজাইন আয়ত্বে এনে নিজেকে বদলে দিতে পারেন।একজন ভালমানের গ্রাফিক্স ডিজাইনার মাসে এক-দেড় লক্ষ টাকা ইনকাম করেন রকম উদাহরন খুব কম নেই।
এখন আমরা আলোচনা করব গ্রাফিক্স ডিজাইন শিখে কিভাবে আমরা বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস এ কাজ করে অর্থ-উর্পাজন করব………………….

  • বর্তমানের আলোচিত বিষয় হল ফ্রিল্যান্সিং ফ্রিল্যাসিং বাংলাদেশের মূখ উজ্জ্বল করে তুলছে দিন যাচ্ছে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা তাদের অবস্থান শক্ত করে তুলছে ফ্রিল্যান্সিং বিশ্বে Bangladesh এখন একটি উজ্জ্বল নক্ষত্র আপনি নিজেও ভালভাবে গ্রাফিক্স ডিজাইন শিখে ফ্রিল্যান্সিং নিজের ক্যরিয়ার পাকাপোক্ত করে তুলতে পারেন এবং আপনিও পারেন গ্রাফিক্স ডিজাইন শিখে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস এ কাজ করে অর্থ-উর্পাজন করতেআর এই ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস কাজ করতে হলে ভাল ভাবে গ্রাফিক্স ডিজাইন প্র্র্রতি দক্ষতা থাকতে হবে আমি এখন কিছু ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস এর website নাম লিখে দিচ্ছে,….
  • () peopleperhour.com () topcoder.com () mediabistro.com () crowdspring.com ()  ifreelance.com  () project4hire.com ()freelancers.net () 99designs.com () designcrowd.com(১০) Elance.com….
ছাড়া আরও অনেক website আছে এগুলো website গিয়ে আপনি প্র্রথমে Registration করতে হবে তারপর আপনি website থেকে বিভিন্ন ধরনের গ্রাফিক্স ডিজাইনের কাজ করে অর্থ-উর্পাজন করতে পারেন…….ভাল থাকবেন আগামী টিউটোরিয়ালে গ্রাফিক্স ডিজাইন নিয়ে আলোচনা করব ।

2 comments:

Powered by Blogger.