Header Ads

Header ADS

অনুপ্রেরণার গল্প মাইনাসে মাইনাসে = প্লাস

যখন পঞ্চম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণীতে উঠেছিলাম, তখন থেকেই বীজগণিতের সাথে পরিচয়। ষষ্ঠ শ্রেণীতে প্রথম তিন দিনেই তিনটি সূত্র মুখস্থ করেছিলাম। সূত্র তিনটি হলোঃ প্লাসে প্লাসে প্লাস, প্লাসে মাইনাসে মাইনাস এবং মাইনাসে মাইনাসে প্লাস।
বাল্য ও কৈশোরে ওই তিনটি সূত্র দিয়ে অংক কষেছি। শত শত অংকের উত্তরও মিলিয়েছি। কিন্তু ষষ্ঠ শ্রেণীতে শেখা ঐ তিনটি সূত্র যে আমাদের ‘জীবন’ নামক অংকেরই বাস্তব প্রতিচ্ছবি তা কখনো ভেবে দেখিনি। আজ আমরা সূত্রগুলোকে মানবজীবনে প্রয়োগ করে এর সত্যতা প্রমাণ করব।

ধরা যাক,
প্লাস(+) এর মানে হলো ইতিবাচক, একে আমরা সুখের সাথে তুলনা করব।
মাইনাস(-) এর মানে হলো নেতিবাচক, একে আমরা দুঃখের সাথে তুলনা করব।

১।প্লাসে প্লাসে = প্লাস। অর্থাৎ সুখ + সুখ = সুখ।
সুখে সুখে সুখই আসবে এটাই স্বাভাবিক। এই সূত্রকে প্রমাণ করতে তাই একে খুব বেশি বিশ্লেষণ করার প্রয়োজন নেই।
২। প্লাসে মাইনাসে = মাইনাস। অর্থাৎ সুখ + দুঃখ = দুঃখ।

এই সূত্রকে একটু বিশ্লেষণ করা দরকার। মনে করুন, আজ আপনি লটারিতে একলক্ষ টাকা পেয়েছেন এবং একই সাথে আজ আপনার প্রিয়জন সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে। তাহলে আপনার আজকে ভালো লাগবে নাকি খারাপ লাগবে? যদি খারাপ লাগে তাহলে, সুখ + দুঃখ = দুঃখ। (প্রমাণিত)
৩। মাইনাসে মাইনাসে = প্লাস। অর্থাৎ দুঃখ + দুঃখ = সুখ।
এই সূত্রটাকে ব্যাখ্যা করার জন্যই মূলত এই অনুচ্ছেদটা লেখা। এই সূত্রটা আসলেই বিস্ময়কর। সূত্র প্রমাণ করার জন্য ছোট্ট একটা উদাহরণ দিব।
ঝিনাইদহের এক দরিদ্র মজুরের মেয়ে অনামিকা (ছদ্মনাম)। এসএসসি পাশ করেছে। দু’বছর আগে পাত্রপক্ষ তাকে দেখতে এসে বলেছিল, ‘মেয়ে দেখতে কুৎসিত। ছেলেকে ২ লাখ টাকা দিতে হবে।’
এই ঘটনায় অনামিকা খুব কষ্ট পেয়েছিল। সে নিজেই তার বাবাকে তার বিয়ের জন্য তাড়াহুড়া করতে নিষেধ করেছিল। একদিকে বাবার দরিদ্রতা, অন্যদিকে নিন্দুকদের কানাকানি তার জীবনকে বিষিয়ে তোলে। হয়তো এ কারণেই তার ভিতর কিছু করে দেখানোর স্পৃহা জেগেছিল। অনামিকা আপু এখন প্রাইমারি স্কুলের টিচার।
আমরা যখন খুব বিপদে/কষ্টে থাকি, তখন দেখা যায় জ্বালার উপর বিষফোঁড়া হয়ে অনেকে কটু কথা বলে কষ্ট আরো বাড়িয়ে দেয়। আর তখন আমরা চেষ্টা করি নিজেকে যোগ্য করে গড়ে তুলে নিন্দুকদের কটু কথার জবাব দিতে। ফলশ্রুতিতে দিনশেষে উপকার আমাদেরই হয়।
অর্থাৎ বিপদে/কষ্টে থাকা + নিন্দুকের কটু কথা = সাফল্য।
সুতরাং মাইনাসে মাইনাসে = প্লাস (প্রমাণিত)

No comments

Powered by Blogger.